গুগল পাসওয়ার্ড ম্যানেজার কি? ও সুবিধা জানুন

 গুগল পাসওয়ার্ড ম্যানেজার কি?

Google Password Manager হল Google Chrome এবং Android ক্লায়েন্টদের জন্য একটি ক্লাইমেট ওয়াইড রহস্যময় শব্দ বোর্ড সংস্থা৷ সিক্রেট এক্সপ্রেশন ম্যানেজার অ্যান্ড্রয়েড এবং গুগল ক্রোমে ব্যবহার এবং লোকেলের লগইন তথ্য সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে যা পরে লগইন করার সময় ব্যবহার করা যেতে পারে। সিক্রেট কী ম্যানেজার মূলত একটি তুলনামূলক রহস্য শব্দ দেওয়ার উপর এবং জটিলতাকে হত্যা করে।

গুগলের সংস্থা রহস্য শব্দটি সংরক্ষণ করে সেইসাথে সাইটে ব্যবহৃত ইমেল বা ব্যবহারকারীর নাম বাছাই করে দেখানো হয়েছে। রহস্য শব্দের মাথায় রেকর্ড তথ্য সংরক্ষণের কোন সীমাবদ্ধতা নেই। যেহেতু এই মিস্ট্রি ওয়ার্ড হেড জৈব ফ্রেমওয়ার্ক জুড়ে কাজ করে, তাই এটি অনুমান করে যে অ্যান্ড্রয়েড বা গুগল ক্রোমে সংরক্ষিত যেকোন রহস্য কী একটি তুলনাযোগ্য Google অ্যাকাউন্ট লগইন সহ যেকোনো ডিভাইসে ব্যবহার করা যেতে পারে।

নির্বিশেষে, iOS ভরা ডিভাইসগুলিতে iOS প্রোগ্রাম ব্যবহার করে, আপনি রহস্য কী বসের উত্থানে অংশগ্রহণ করতে পারেন। সমস্ত পাসওয়ার্ড Google অ্যাকাউন্টে সাহায্য করার জন্য সমস্ত ডিভাইসে অভ্যস্ত।

গোপন শব্দ বস নিরাপদ?

সিক্রেট এক্সপ্রেশন ম্যানেজার সম্পূর্ণরূপে সুরক্ষিত, কিন্তু পাসওয়ার্ড ম্যানেজারে সংরক্ষিত পাসওয়ার্ডের সম্পূর্ণ নিরাপত্তা আপনার Google অ্যাকাউন্টের নিরাপত্তার উপর নির্ভর করে। যখনই আপনার Google অ্যাকাউন্ট হ্যাক করা হয়, তখন আপনার সমস্ত লগইন তথ্য কিছু অনুপযুক্ত লোকের কাছে হারিয়ে যেতে পারে। তাই Google অ্যাকাউন্টে দুটি ফেজ চেক সিস্টেমের মতো বৈশিষ্ট্য রয়েছে যা সমস্ত ক্লায়েন্টের দ্বারা নিযুক্ত হওয়া উচিত।

পাসওয়ার্ড সংরক্ষণ এবং পরিবর্তন করার নিয়ম

ক্রোম এবং অ্যান্ড্রয়েডে পাসওয়ার্ড সংরক্ষণের দুটি কৌশল রয়েছে। আপনি সত্যই আপনি চান আশা করে রহস্য কী সংরক্ষণ করতে পারেন, আবার সাধারণত রহস্য কী সংরক্ষণ করার সিদ্ধান্ত আছে। আপনি যে সিস্টেমটি অনুসরণ করেন না কেন, সিঙ্ক বৈশিষ্ট্যটি আপনার ডিভাইসে চালু করা উচিত বা রেকর্ড করা উচিত অনুমান করে আপনি রহস্য প্রকাশের প্রধানটি উপযুক্তভাবে ব্যবহার করতে চান।

পিসি থেকে ক্রোম সিঙ্কে পুনঃনির্দেশ করতে উপরের ডানদিকে কোণায় প্রোফাইল ছবির ছবিতে ক্লিক করুন৷ আপনি যদি সম্প্রতি আপনার Google অ্যাকাউন্টে অনুমোদন না করে থাকেন, তাহলে সেরা রেকর্ডে লগইন করুন এবং তারপরে সিঙ্ক চালু করুন এবং সিঙ্ক সিদ্ধান্ত চালু করুন। অ্যান্ড্রয়েড ফোনের জন্য, আপনি সেটিংস থেকে সিঙ্ক বৈশিষ্ট্যটিতে পুনঃনির্দেশ করতে পারেন। মনে রাখবেন যে সিঙ্ক বৈশিষ্ট্যটি গ্রহণ করা চালু আছে, আপনার পরীক্ষার ইতিহাস আপনার রহস্য কী দ্বারা বন্ধ আপনার Google অ্যাকাউন্টে সংরক্ষণ করা হবে।

আমাদের উচিত রহস্যের অভিব্যক্তি বসের মধ্যে রহস্য শব্দটি কীভাবে সংরক্ষণ করা যায় তার সূক্ষ্মতাগুলি অন্বেষণ করা উচিত

সত্যিই রহস্য কী সংরক্ষণ করুন

Google পাসওয়ার্ড ম্যানেজারের এখনও গোপন কী বা লগইন তথ্য স্পষ্টভাবে যোগ করার সিদ্ধান্ত নেই। যাই হোক না কেন, আপনি চান গ্রহণ করুন, আপনি কোনো সাইটে চিহ্নিত না করে সেই সাইটের লগইন তথ্য সংরক্ষণ করতে একটি ছোট হ্যাক অন্তর্ভুক্ত করতে পারেন। এই সিস্টেমটি সহজভাবে পিসির ক্রোম প্রোগ্রাম পরিচালনা করে। এইভাবে গোপন শব্দ সংরক্ষণ করতে:

পিসি থেকে গুগল ক্রোম প্রোগ্রাম অ্যাক্সেস করুন

তারপর, আপনি যে সাইটের লগইন তথ্য সংরক্ষণ করতে চান সেটি লিখুন

লগইন সিদ্ধান্তে ব্যবহারকারীর নাম/ইমেল এবং রহস্য শব্দ লিখুন, কিন্তু লগইন করবেন না

লগইন তথ্য প্রবেশ করার পরে আপনি এলাকা বারের কাছে কিছুটা “কী” দেখতে পাবেন।

মূল চিত্রটিতে ট্যাপ করা আপনাকে প্রবেশ করা গোপন অভিব্যক্তি এবং ব্যবহারকারীর নাম/ইমেল সংরক্ষণ করার সিদ্ধান্ত দেবে।

আইকনে ট্যাপ করে রহস্য শব্দটি পান এবং সংরক্ষণ সিদ্ধান্তে ট্যাপ করে রহস্য কীটি সংরক্ষণ করুন।

গোপন শব্দ স্বয়ংক্রিয় সংরক্ষণ

যেহেতু এটি পাসওয়ার্ডগুলি কীভাবে সংরক্ষণ করতে হয় তা এতটাই পরিষ্কার হয়ে গেছে, এটি মূলত রহস্য কী বস ব্যবহার করে পাসওয়ার্ড সংরক্ষণের জন্য সবচেয়ে সরাসরি কৌশল। এইভাবে একটি রহস্য শব্দ সংরক্ষণ করতে একটি টন পরিশ্রমের প্রয়োজন নেই। আপনি যদি অ্যান্ড্রয়েড এবং ক্রোম প্রকল্পগুলি ব্যবহার করে কোনও সাইটে লগইন করেন বা অন্য কোনও রেকর্ড খুলেন তবে রহস্যের অভিব্যক্তি সংরক্ষণ করার সিদ্ধান্ত রয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাইসে এই সিদ্ধান্ত চালু করতে:

  • আপনার Android ডিভাইসে Google Chrome খুলুন
  • স্ক্রিনের উপরের ডানদিকে থ্রি-স্পট মেনুতে ট্যাপ করুন
  • সেটিংস সিদ্ধান্তে আলতো চাপুন
  • পাসওয়ার্ডের সিদ্ধান্ত লিখুন
  • পাসওয়ার্ড সংরক্ষণ করার সিদ্ধান্ত চালু করুন
  • আপনি পিসিতেও রহস্য শব্দ সংরক্ষণ বৈশিষ্ট্য চালু করতে পারেন
  • Chrome প্রোগ্রামে সাইন ইন করুন
  • উপরের ডানদিকে কোণায় তিন স্পট মেনুতে ক্লিক করুন
  • সেটিংস সিদ্ধান্তে ক্লিক করুন
  • বামদিকের মেনু থেকে অটোফিল নির্বাচন করুন এবং তারপরে পাসওয়ার্ডে ক্লিক করুন
  • রহস্য অভিব্যক্তি সংরক্ষণ সিদ্ধান্ত চালু করুন

এই সিদ্ধান্তটি সক্রিয় করার পরে, অনুমান করে যে কোনও নতুন লগইনের একটি ইভেন্ট হওয়া উচিত, আপনি রহস্য প্রকাশ প্রধানের লগইন তথ্য সংরক্ষণ করার সিদ্ধান্ত পাবেন। ক্রোম নিজেই জিজ্ঞাসা করবে যে আপনি রহস্যের অভিব্যক্তি সংরক্ষণ করতে চান কিনা। রহস্য শব্দটি সহজেই একটি ট্যাপে সংরক্ষণ করা যায়।

সংরক্ষিত পাসওয়ার্ড ক্রোমের সেটিংস থেকে সহজেই দেখা এবং পরিবর্তন করা যায়। অ্যান্ড্রয়েড এবং পিসি উভয় ডিভাইসেই ক্রোম প্রোগ্রাম সেটিংস থেকে পাসওয়ার্ড বিভাগে প্রবেশ করে সমস্ত পাসওয়ার্ডগুলি দৃশ্যমান, বারবার এবং চমকপ্রদভাবে পরিবর্তিত হওয়া উচিত।

ক্রোম প্রোগ্রাম ক্লায়েন্টদের লগইন তথ্য শীঘ্রই সংরক্ষণ করার জন্য Google পাসওয়ার্ড ম্যানেজার হল একটি অস্বাভাবিক গ্যাজেট। Google সংস্থাগুলি অন্যান্য কাছাকাছি সংস্থাগুলির তুলনায় যথেষ্ট নিরাপদ৷ প্রত্যেকের উচিত এই বিনামূল্যের Google সংগঠনটি ব্যবহার করা।

You May Also Like

About the Author: lovesignalbd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *